প্রাপ্ত তথ্য মোতাবেক জানা যায় যে, ১৯৪৭ সন হতে চট্টগ্রাম সড়ক বিভাগ চট্টগ্রাম দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থাকে সচল রাখার নিমিত্তে চট্টগ্রাম শহরের রহমতগঞ্জ এলাকায় একটি প্রশাসনিক ভবন নির্মাণ করতঃ প্রশাসনিক কার্যক্রম অব্যাহত রাখে। তৎকালীন সময়ে পূর্ত ও যোগাযোগ মন্ত্রণালয়ের আওতায় C&B (Communication & Building) নামে অত্র দপ্তরের পরিচিতি ছিল। পরবর্তীতে ১৯৬২ সনে তাহা পৃথকভাবে যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে R&H (Roads & Highways) নামে শুধুমাত্র সড়ক যোগাযোগ ব্যবস্থাকে সমুন্নত রেখছে। পরবর্তীতে আবারও মন্ত্রণালয়ের পরিবর্তন ঘটেছে এবং RHD (Roads & Highways Department) নামে নামকরণ করে যোগাযোগ মন্ত্রণালয়, সড়ক ও রেল পথ বিভাগের আওতাধীনে রাখা হয়। অতি সম্প্রতি শুধুমাত্র যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে সড়ক সড়ক বিভাগ নামে আওতাভূক্ত করা হয়।
অত্র সড়ক বিভাগ শুরুর প্রথম দিকে চট্টগ্রাম হতে সুদূর কক্সবাজার-টেকনাফ পর্যন্ত সড়ক বিস্তৃত ছিল এবং অত্র বিভাগ কর্তৃক তাহা নিয়ন্ত্রণ করা হতো। পরবর্তীতে প্রশাসনিক কর্মকান্ড ও সড়ক যোগাযোগ অতি দ্রুত থেকে দ্রুততম করার লক্ষ্যে আরও কয়েকটি ধাপে প্রশাসনিক বিন্যাস করা হয়। তদসত্বেও বর্তমানে অত্র সড়ক বিভাগের আওতায় ১৩৩.৪৮ কিলোমিটার জাতীয় মহাসড়ক, ২১৬.৮৩ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক এবং ৩৪২.৯২ কিলোমিটার জেলা মহা সড়ক রয়েছে। উক্ত সড়ক সমূহ জাতীয় উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জেলা সড়ক সমূহ প্রতিটি উপজেলার সহিত সংযোগ স্থাপন করতঃ প্রতিটি উপজেলায় উৎপাদিত কৃষিজ ও বনজ পণ্যাদি, শিক্ষা ব্যবস্থা, চিকিৎসা ব্যবস্থা সহ যাবতীয় সুযোগ সুবিধা নিশ্চিত করেছে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস